Google Bard AI: জেনে নিন বিস্তারিত - কিভাবে গুগল বার্ড আপনার কাজে সহযোগিতা করবে

0

Google Bard AI কি?

গুগল বার্ড হলো একটি বিশাল ভাষা মডেল বা লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (LLM - Larg Language Model) যা গুগল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মাধ্যমে বানানো হয়েছে। সোজা কথায় Google Bard হলো একটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই যেটি বিভিন্ন ক্রিয়েটিভ টেক্সট জেনারেট করতে, প্রশ্নের উত্তর দিতে এবং ক্রিয়েটিভ তথ্য দেওয়ার জন্য তৈরি করা হয়েছে

Google Bard কে একটি বিশাল ডাটাসেট প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত করা হয়েছে যেটির নাম হলো LaMDA। গুগল বার্ড বিশাল ডাটা সেটের মাধ্যমে প্রশিক্ষণ হওয়ার জন্য মানুষকে প্রশ্নের উত্তর দিতে এবং বিভিন্ন ধরনের টেক্সট জেনারেট করতে সাহায্য করে। এর মানে হলো যেসমস্ত ডিজিটাল কাজের জন্যে আগে অনেক সময় খরচ হতো এখন সেটা "গুগোল বার্ড কৃত্রিম বুদ্ধিমত্তার" মাধ্যমে সহজেই করা যাবে। এছাড়াও আপনার যদি কোন নিবন্ধ থাকে তাহলে সেটি বারডে গিয়ে এনালাইজ করে সেটিকে আরও উন্নত করতে পারেন।



গুগল বার্ড কি? google বার্ড কিভাবে ব্যবহার করে? google Bard কিভাবে কাজ করে? গুগল বার্ড ব্যবহার করতে খরচ কত? গুগল বার্ড কতটা নিরাপদ? গুগল বার্ড কোন কোন দেশে ব্যবহার করা যাবে? ছবিতে কিছু লেখা আছে যেটা বলছে google বার্ড ক্যান এনালাইজ ইউর কনটেন্ট।
Google Bard কি ভাবে সাহায্য করবে?
ছবি: Raulstrick

  • আরও পড়ুন: TruthGPT কি? কি কাজে ব্যাবহৃত হয় ট্রুথজিপিটি?


  • Google Bard AI কিভাবে কাজ করে?

    গুগল বার্ এআই কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে একটি বিশাল ডাটা সেটের মাধ্যমে। গুগল বার্ড প্রতিনিয়ত আপডেট হচ্ছে এবং উন্নত হচ্ছে। Google বার্ড হলো একটি বিশাল ভাসা মডেল যার ফলে এটি বিভিন্ন কাজ করতে সক্ষম, যেমন বিভিন্ন ধরনের টেক্সট জেনারেট করা, কবিতা লেখা চিঠি লেখা। নিম্নে পয়েন্ট আউট করা হলো গুগলবারক কি কি করতে পারে:



    Google bard বিভিন্ন ধরনের ক্রিয়েটিভ ফরম্যাট টেক্সট জেনারেট করতে সক্ষম: যেমন ইমেইল লেখা, নিবন্ধ লেখা, আপনার নিবন্ধের স্ট্রাকচার বানানো, ক্রিপ্ট লেখা। Google Bard AI আপনাকে সঠিক তথ্য দিতে সক্ষম, যেমন আপনার কথা অনুসরণ করে গুগল বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর দিতে পারে। এই যেমন, "আমাদের গ্যালাক্সিতে কতগুলি তারা আছে?" গুগল বার্ড প্রতিনিয়ত আপডেট হচ্ছে এবং নতুন তথ্য শিখছে। ইন্টারনেটে পাওয়া যায় সেরকম সঠীক তথ্য আপনাকে নিমেষেই দিয়ে দেবে।



  • আরও পড়ুন: ব্লগ কিভাবে বানাতে হয়?


  • আপনার প্রশ্নের উত্তর দিতে পারে Google Bard ওপেন এন্ডেড, চ্যালেঞ্জিং, এ ধরনের প্রশ্নের উত্তর দিতে পারে গুগল বার্ড। ক্রিয়েটিভ টেক্সট জেনারেট করতে পারে গুগল বার্ড: বিভিন্ন ধরনের ক্রিয়েটিভ টেক্সট জেনারেট করে যেমন কোড স্নিপেট, নিবন্ধ ইত্যাদি। Google Bard ব্যাবহার করার জন্য আপনাকে গুগোল বার্ড এর অফিসিয়াল ওয়েবসাইটটে ভিজিট করতে হবে। এই রইলো গুগোল বার্ড এর অফিসিয়াল পেইজ লিংক "https://bard.google.com" এটাতে ক্লিক করলেই বার্ড এর অফিসিয়াল ওয়েবসাইট খুলে যাবে। Google Bard ব্যাবহার করার জন্য আপনার ইমেইল জিমেইল আকাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে। তারপরই আপনি গুগোল বার্ড ব্যবহার করতে পারবেন। এমনকি গুগল বার্ড আপনাকে মনোরঞ্জন করতেও পারবে।



  • আরও পড়ুন: AI SEO টুল কিভাবে ব্যাবহার করতে হয়?


  • Google Bard AI কতটা নিরাপদ?

    অন্য যেকোনো কৃত্রিম বুদ্ধিমত্তার মত গুগল বার্ডেরও কিছু লিমিটেশান আছে। এটি প্রতিনিয়ত উন্নত হচ্ছে এবং আপডেট হচ্ছে। সুতরাং এর লিমিটেশনের বাইরে কিছু করা উচিত না। যদি আপনি নিরাপত্তার কথা বলেন তাহলে এটি আপনার যথেষ্ট প্রাইভেসি মেইনটেইন করে এবং সিকিওর রাখে । এছাড়া আপনি চাইলে আপনার ব্যবহার করার ইতিহাস আপনি মুছে ফেলতে পারেন যেকোনো সময়। নিম্নে দেয়া ছবিটি লক্ষ্য করুন দেখতে পারেন google বার্ড ক্ষমাপ্রার্থী কারণ সে একটি ভুল করেছে। এর মানে হলো Google Bard এর একটি বাউন্ডারি আছে। তথ্যের সত্যতা যাচাই করার জন্য আপনি মাল্টিপল টাইম Google Bard কে একই প্রশ্ন জিজ্ঞেস করুন, এর ফলে আপনিও নিশ্চিন্ত হতে পারবেন।



    google Bard এর লিমিটেশন অনুযায়ী কিছু কিছু প্রশ্নের উত্তর দিতে দেরি হতে পারে এই ব্যাপারে নিশ্চিন্ত হতে দ্বিতীয় বার চেক করা উচিত।
    ছবিতে দেখা যাচ্ছে গুগল বার্ড
    ক্ষমাপ্রার্থী কারণ সে একটি ভুল করেছে।
    ছবি: Google Bard

    Google Bard ব্যাবহার করতে কত টাকা খরচ?

    বর্তমানে google Bard একদম ফ্রি তে ব্যবহার করা যাচ্ছে। কোনরকম সাবস্ক্রিপশন প্রয়োজন পড়ছে না। তবে ভবিষ্যতে কি হবে সেই ব্যাপারে কোনরকম নিশ্চয়তা নেই। ১৮০ টি দেশে গুগল বার্থ কোনরকম অর্থব্যয় ছাড়াই ব্যবহার করা যাবে।



  • আরও পড়ুন: সঠীক ব্লগ পোষ্টের স্ট্রাকচার কিভাবে বানাতে হয়?


  • অফলাইন Google Bard ব্যবহার করা সম্ভব?

    Google Bard ইন্টারনেট কানেকশন ছাড়া ব্যবহার করা সম্ভব না। কারণ Google Bard হলো একটি অনলাইন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি যা আপনাকে তথ্য প্রদান করবে। ইন্টারনেট কানেকশন না থাকলে Google Bard ব্যাবহার করা যাবে না। Google বার্ড ব্যবহার করতে হলে অবশ্যই অনলাইন থাকতে হবে এবং কানেকশনও যথাযথ হওয়া দরকার।



    কোন কোন দেশে Google Bard ব্যবহার করা যাবে?

    এখনো পর্যন্ত গুগল ১৮০ টি দেশে ব্যবহার করা যাবে যেমনটা গুগল আই ও প্রোগ্রামে বলা হয়েছে। এই তালিকায় ভারতসহ আছে আমেরিকা, লন্ডন, চিন, বাংলাদেশ, নেপাল, ভুটান এবং আরো অনেকে। সমস্ত দেশের নামগুলি জানতে এই ইংরেজি নিবন্ধটি পড়তে পারেন।



    কোন কোন ডিভাইসে Google Bard সাপোর্ট করে?

    গুগল বার্ড সমস্ত ডিভাইসে সাপোর্ট করে। কম্পিউটার হোক বা স্মার্টফোন শুধু আপনাকে ফোনের ব্রাউজারখুলে ভিজিট করতে হবে https://bard.google.com এই লিঙ্কটি অথবা গুগলে সার্চ করুন "Google Bard" লিখে।

    💡 এই পোস্টটি আপনার কাছে তথ্যপূর্ণ ও হেল্পফুল হয়ে থাকলে আপনার কাছের মানুষদের সঙ্গে শেয়ার করুন।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0মন্তব্যসমূহ
    একটি মন্তব্য পোস্ট করুন (0)