SEO ফ্রেন্ডলী ব্লগ পোষ্ট লিখবেন কিভাবে? দেখুন এই ১২ টি পদ্ধতি - ২০২৩

0
SEO ফ্রেন্ডলী ব্লগ পোষ্ট লিখবেন কিভাবে? দেখুন এই ১২ টি পদ্ধতি - ২০২৩

ভূমিকা


সার্চ ইঞ্জিন অপ্টিমাইজশন কিংবা SEO হলো এমন পদক্ষেপ যা অনলাইনে আপনার ওয়েবসাইটের কন্টেন্টটি অন্যান্য সাইটের থেকে স্পষ্টতা এবং অর্থবহ করে উপস্থাপন করে। সঠিক SEO সম্পন্ন কন্টেন্ট লিখতে হলে আপনার লেখার স্ট্রাকচার ঠিক করতে হবে এবং সঠিক জিজ্ঞাসা ও লেখার পদ্ধতি ব্যবহার করতে হবে। আজ আমরা শিখবো কিভাবে একটি এসইও ফ্রেন্ডলী নিবন্ধ লিখতে হয়।

এই আর্টিকেলটি লেখার মূল উদ্দেশ্য হলো সার্চ ইঞ্জিন অপ্টিমাইজড (SEO) একটি আর্টিকেল লিখা। কিন্তু সঠিকভাবে SEO অপ্টিমাইজড আর্টিকেল লিখতে হলে নির্দিষ্ট কিছু পদক্ষেপ মেনে চলতে হবে। নিম্নলিখিত ১২টি পয়েন্ট আপনাকে সঠিক এসইও ফ্রেন্ডলী আর্টিকেল লেখার পথে পথ নির্দেশ করবে।

একটি বৃহৎ আকারের কম্পিউটার স্ক্রিন ও বৃহৎ কীবোর্ড। একটি মেয়ে বসে আছে একটি চেয়ারে এবং চেয়ারটি কীবোর্ডের সামনে আছে। মেয়েটির হতে একটি ল্যাপটপ জেটা দিয় মেয়েটি কিছু লিখছে। ব্যাকগ্রাউন্ড এ দুটো সেটিং এর চিন্হ ও ম্যাপ লোকেশন এর চিন্হ। মেয়েটি কমলা রঙের একটি T-shirt পরে আছে সঙ্গে জিন্স। মেয়েটির ডানদিকে রান্ডম কিছু লেখা ভেসে আছে। SEO ফ্রেন্ডলী পোস্ট লিখবেন কিভাবে? যেনে নিন এই ১২ টি উপায়। পোস্ট অপটিমাইজ করবেন কিভাবে?
এই পদ্ধতিতে আপনি পোস্ট লিখলে
আপনার পোস্ট দ্রুত রেঙ্ক করবে।
ছবি - টেক বাজি । 


কিভাবে SEO ফ্রেন্ডলী ব্লগ পোষ্ট লিখবেন?

SEO ফ্রেন্ডলী ব্লগ পোস্ট লিখতে নিম্নের গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলিকে মনোযোগ দিয়ে পড়ুন। SEO ফ্রেন্ডলী ব্লগ পোষ্ট লেখা সহজ বিষয় নয়। এর মধ্যে অনেক কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট থেকে থাকে যেগুলো মাথায় না রাখলে আপনার সম্পূর্ণ পরিশ্রম বিফল হয়ে যেতে পারে। আসুন দেখা যাক কি সেই বিষয় গুলি!

নিম্নে দেওয়া পয়েন্টগুলোর ওপর ক্লিক করে সরাসরি পৌঁছে যান এবং বিস্তারিতভাবে পড়ুন!



ব্লগ পোস্ট লেখার প্রস্তুতি নিন:

সর্ব প্রথম সাবধানে চিন্তা করুন যে বার্তাটির ব্যাপারে লিখতে যাচ্ছেন। এটা একটা গুরুত্বপূর্ণ বিষয় কারণ আপনি কি তথ্য সেয়ার করতে চান? আপনার নিবন্ধটির মূল উদ্দেশ্য কী? আপনি আপনার ব্লগ ভিজিটরদের কাছ থেকে কি আশা করেন। এই সমস্ত পয়েন্টগুলো প্রথমে আপনার নোট বইতে লিখে ফেলুন। তার পর ওই পয়েন্ট গুলিকে ভালো করে পর্যবেক্ষণ করুন এবং ভাবুন যে আপনি যে নিবন্ধটি লিখছেন সেটি সাধারণ মানুষ কি ভাবে সার্চ করবে।


টপিক নির্বাচন করুন ব্লগ পোস্ট লেখার আগে

প্রথমে আপনার ব্লগ পোস্ট এর জন্য টপিক নির্বাচন করুন। আপনি কোন বিষয়ে লিখতে চান তা নির্ধারণ করে নিন এবং লক্ষ্য করুন যে সেই টপিক নিজের এক্সপার্টিজ এর সাথে মিল হচ্ছে কিনা।

এটা সর্বদাই মনে রাখবেন আপনার অভিজ্ঞতার বাইরে কিছু করতে হলে কঠোর পরিশ্রম করা জরুরি। কোনো বিষয় ভালো করে না জেনে লিখতে যাবেন না। কারণ ভুল তথ্য প্রদান করলে আপনার ওয়েবসাইট নেগেটিভলি রেঙ্ক করবে।

ব্লগ পোস্ট লেখার আগে কীওয়ার্ড রসার্চ করুন

কীওয়ার্ড রিসার্চ করা হল ইন্টারনেট ব্যবহারকারীদের অনুসন্ধানে ব্যবহৃত শব্দগুলি সম্পর্কে জানা, যে কোন নিশ্চিত বিষয়ে। এর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগের জন্য অনুকূল কীওয়ার্ড নির্বাচন করতে পারেন এবং আপনার সংস্থার ওয়েবসাইট বা প্রোডাক্টের প্রচার করতে পারেন। সঠিক কীওয়ার্ড রিসার্চ করুন যাতে আপনি আপনার টপিক সম্পর্কে লিখতে পারেন এবং লোকদের সার্চ ইঞ্জিন দ্বারা আপনার ব্লগ পোস্ট খুঁজে পাওয়া যায়।

আপনি কীওয়ার্ড রিসার্চ করার জন্য অনেকগুলি টুল ব্যবহার করতে পারেন, যেমন Google Keyword Planner, SEMrush, Ahrefs ইত্যাদি। আপনি কীওয়ার্ড রিসার্চ করার জন্য আপনার লক্ষ্যবিন্দুগুলি জানার পর টুলটি ব্যবহার করে আপনার উদ্দেশ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ কীওয়ার্ড বের করতে পারেন।

ব্লগ পোস্টটি লেখার আগে একটি আউটলাইন বা Structure তৈরি করুন

একটি আউটলাইন হলো আপনার পোস্টের ম্যাপ যা আপনার নিবন্ধটি পাঠ করার যোগ্যতা বাড়িয়ে তোলে ও পড়ুয়াদের বুঝতে সুবিধা হয় । এছাড়াও একটি নিখুঁত স্টাকচার বানালে সার্চ ইঞ্জিন রোবট সহজেই বুঝতে পারবে যে আপনার কনটেন্টটির কোয়ালিটি উন্নত হবে ফলে সার্চ ইঞ্জিন রোবট সহজেই আপনার কন্টেন্টের তথ্য সংগ্রহ করে সার্চ রেজাল্ট হিসাবে কাজ করবে। অবশ্য আপনার পোস্টের তথ্যগুলি যথাযথ হওয়া উচিৎ অন্নথা নেগেটিভলি রেঙ্ক করতে পারে।

একটি সঠিক আউটলাইন বানাতে হলে হলে নিচের পয়েন্টগুলি মাথায় রাখুন
উদাহণস্বরূপ:

  • ভূমিকা বা introduction
  • আপনার মূল আর্টিকেলের বিষয়বস্তু
    • বিষয়টির গুরুত্ব
    • বিষয়টির মুনাফা
    • বিষয়টির কিভাবে প্রয়োগ করবে
  • Conclusion বা উপসংহার



পোস্ট লেখার সময় Title বা শিরোনাম লিখুন

আপনার টপিক এর জন্য একটি স্ট্রং টাইটেল লিখুন যা লোকদের সহজেই আকর্ষণ করবে এবং একটি সংক্ষিপ্ত বিবরণ যুক্ত করুন। কোনো কিছু বিষয়ের ওপর সার্চ করলে যে বড়ো অক্ষরের লেখা গুলি রেজাল্ট হিসেবে দেখায় সেটাই হলো টাইটেল। এইবার ভাবুন টাইটেল আকর্ষণীয় না হলে মানুষ কি দেখে আপনার টাইটেলে ক্লিক করবে?

একটি আকর্ষণীয় টাইটেল লেখার জন্য আপনি কম্বিনেশন শব্দের ব্যাবহার করতে পারেন। এই যেমন - আবেগ পূর্ণ শব্দ, শক্তিশালী শব্দ, অতি সাধারণ ও স্বাভাবিক শব্দের একটি মিশ্রণ।

পোস্টটি লেখার সময় হেডিং এবং প্যারাগ্রাফ ব্যাবহার করুন

যেকোনো পোস্ট লেখার সময় হেডিং ট্যাগ (H1, H2, H3,) এই ট্যাগ ব্যাবহার করে প্যারাগ্রাফ গুলো ছোটো করে বিভক্ত করে নিন। এর ফলে আপনার পাঠকদের বুঝতে সুবিধা হবে। এছাড়াও h1 ট্যাগ ব্যাবহার করলে সার্চ ইঞ্জিন রোবট সহজেই আপনার তথ্যের গুরুত্ব বুঝতে পারবে। সুতরাং রেঙ্ক করতে সময় কম লাগবে।

সহজ ভাষা ব্যাবহার করুন

যখনই কোনো পোস্ট লিখবেন চেষ্টা করুন সহজ সরল ভাষা ব্যাবহার করতে। চলিত ভাষার প্রয়োগ করুন, খুব বেশি সাধু ভাষার প্রয়োগ করলে পড়ুয়াদের বুঝতে অসুবিধা হতে পারে। সহজ ভাষা ব্যাবহারের ফলে আপনার পোষ্টটি সকলের জন্য "Readability" বাড়িয়ে তুলবে।

আপনার পোস্টে মেটা কীওয়ার্ড ট্যাগ ব্যাবহার করুণ

মেটা কীওয়ার্ড হলো ওয়েব পেজের মেটাডাটা অংশে যোগকরা একটা টেক্সট। এটি সাধারণত সার্চ ইঞ্জিন দ্বারা ব্যবহৃত হয়। এগুলো একটি পোস্টের মূল বিবরণ, টপিক, লোগো, ইত্যাদির বৈশিষ্ট্য বিবরণ করে। আপনার পোস্টটির কেন্দ্রিক শব্দ গুলোই হলো মেটা কীওয়ার্ড। নিম্নে একটি কোড স্নিপেট এর সাহায্যে উদাহরণ দেওয়া হলো। আপনি চাইলে কোডটি কপি করে ব্যাবহার করতে পারেন

এছাড়াও আপনার সমস্ত পোস্ট জুড়ে রেলিভেন্ট কীওয়ার্ড ব্যাবহার করুন সামঞ্জস্য বজায় রেখে। অতিরিক্ত ব্যাবহার করবেন না, করলে বেশি করে h1 বা h2 ট্যাগ ব্যাবহার করুণ। পার্মারলিংকে কীওয়ার্ড ব্যাবহার করতে ভুলবেন না এবং তার সাথে টাইটেলেও।

<meta name="description" content="আমার সাইট সম্পর্কে সংক্ষেপে বর্ণনা দিন">
<meta name="keywords" content="সাইট, বিষয়বস্তু, টপিক">



External link/Outbound links - এক্সটার্নাল লিংক ব্যাবহার করুণ পোস্ট SEO করতে

External link বা Outbound links লিংক হলো থার্ড পার্টি ওয়েবসাইটের লিংক। একটি পোষ্টের মধ্যে অনেক তথ্য থাকে যেই গুলোর ব্যাখ্যা হয়তো আপনার ওয়েবসাইটে নেই। আপনি আউটবাউন্ড লিংক ব্যাবহার করে আপনার পাঠকদেরে রেফার করতে পারেন। এক্সটার্নাল লিংক ব্যাবহার করার ফলে সার্চ ইঞ্জিনের নজরে আপনার পোস্টটির সন্মান খানিক বৃদ্ধি পাবে। অবশ্যই রেলিভেন্ট লিংক ব্যাবহার করুণ যাতে সার্চ ইঞ্জিন বুঝতে পারে আপনার পোস্টের মূল বিষয়। সুতরাং চেষ্টা করুন পরিমাণ মতো আউটবাউন্ড লিংক ব্যাবহার করতে।

Internal link/ইন্টারনাল লিংক ব্যাবহার করুণ পুরাতন পোস্ট গুলির ভিউজ বৃদ্ধি করতে

Internal link/ইন্টারনাল লিংক হলো আপনারই পুরাতন পোষ্টের লিংক। আপনার পুরাতন পোস্টের লিঙ্ক আপনি যদি নতুন পোস্টে ব্যাবহার করেন তাহলে ওই নতুন পোস্টটি যখন রোবট দ্বারা ক্রল করা হবে তখন তার সঙ্গে আপনার পুরাতন পোস্ট লিঙ্ক পাওয়া মাত্র ওই পোষ্টের ও ক্রল করা হবে। যার ফলে আপনার পুরাতন পোস্ট গুলিও রেঙ্ক করতে থাকবে। এছাড়াও ইন্টারনাল লিংক ব্যাবহার করে আপনার পাঠকদের রেফার করতে পারেন এবং এর ফলে পুরাতন পোস্ট গুলোর ভিউজ বাড়বে।

পোস্ট SEO করতে আপনার পোস্টটি অপটিমাইজ করুন

পোস্ট অপটিমাইজ হলো অপ্রয়োজনীয় HTML(হাইপার টেক্সট মার্কআপ ল্যাংগুয়েজ), Javascript/জাভাস্ক্রিপ্ট, CSS/সিএসএস কম্প্রেস করা অথবা বাতিল করা এবং মাল্টিমিডিয়া ফাইল সাইজ কম্প্রেস করে ছোটো করে আপনার পোস্টটির লোডিং টাইম হ্রাস করা।
এটা একটু জটিল কাজ, যদি আপনার কাছে এই সংক্রান্ত অভিজ্ঞতা থেকে থাকে তাহলে নিজেই করুন অথবা অনলাইনে অনেক টুলস পেয়ে যাবেন সেইগুলোর সাহায্য নিতে পারেন।

পোষ্টের মধ্যে মাল্টিমিডিয়া যুক্ত করুন

আপনার পোস্ট আকর্ষণীয় করতে এবং আপনার পাঠকদের উপর একটি ভাল ছাপ তৈরি করতে কিছু মাল্টিমিডিয়া ফাইল যেমন ছবি, অডিও, ভিডিও ইত্যাদি যোগ করুন। কোনো ছবি অ্যাড করলে সেটিকে নেক্সট জেন ফরম্যাটে কনভার্ট করে অ্যাড করুণ। উদাহণস্বরূপ - jpeg অথবা WebP ।

উপসংহার

একটি SEO ফ্রেন্ডলী নিবন্ধ লেখা একটু চাপের ব্যাপার হয়ে উঠতে পারে, বিশেষ করে যারা নতুন ব্লগিং এ দুনিয়াতে পা রেখেছে। তবে আজকের আর্টিকেলটা আপনি বুঝে থাকলে একটি seo ফ্রেন্ডলী ব্লগ পোষ্ট লেখা কোনো চাপের ব্যাপার নয়। এই পদ্ধতিতে আপনি অনাআসেই একটি SEO ফ্রেন্ডলী ব্লগ পোষ্ট লিখতে পারবেন। এই সংক্রান্ত কোনো জিজ্ঞাসু থাকলে অবশ্যই কমেন্ট বক্সে জিজ্ঞাসা করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)