Heat Waves: ২০২৩ সালের গরম থেকে সুরক্ষিত থাকতে এইগুলি মেনে চলুন।

0
এই গরম থেক নিজেকে ও পরিবারের আপনজনদের নিরাপদ রাখতে এও গুলি মেনে চলুন (i) সানগ্লাস, সান হ্যাট অথবা ছাতা ব্যবহার করুন, (ii) তৈলাক্ত ও মশলা জাতীয় খাবার এড়িয়ে চলুন, (iii) ঠান্ডা ও গরম একসঙ্গে করবেন না, (iv) হিট স্ট্রোকের ক্ষেত্রে সতর্ক থাকা, (v) ফাস্টফুড এড়িয়ে চলুন, (vi) সুতির জামা কাপড় ব্যবহার করুন, (vii) বাইরের খাবার পরিত্যাগ করায় চেষ্টা করুন, (viii)জুতা নির্বাচনে সতর্ক থাকুন।
গরমের হাত থেকে বাঁচতে পর্যাপ্ত জল পান করুন,
সুতির কাপড় ব্যবহার করুন,
 ছাতা সানগ্লাস ব্যবহার করুন,
ঠান্ডা গরম লাগাবেন না,
নিয়মিত ব্যায়াম করুন.......
ছবি - টেক বাজি

এই ২০২৩ নব বৈশাখ কে আহ্বান করার সঙ্গে সঙ্গে তাপমাত্রার পারদ ও বেশ খানিকটা বেড়ে গেছে যার ফলে সাধারণ মানুষের ভোগান্তির শেষ নেই। তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে সূর্যের প্রকপ। এই গরম ঠেকে বাঁচতে কি করা উচিত?





গরমের হাত থেকে বাঁচতে এই উপায়গুলি অবলম্বন করুণ:


এই গরম থেক নিজেকে ও পরিবারের আপনজনদের নিরাপদ রাখতে এও গুলি মেনে চলুন (i) সানগ্লাস, সান হ্যাট অথবা ছাতা ব্যবহার করুন, (ii) তৈলাক্ত ও মশলা জাতীয় খাবার এড়িয়ে চলুন, (iii) ঠান্ডা ও গরম একসঙ্গে করবেন না, (iv) হিট স্ট্রোকের ক্ষেত্রে সতর্ক থাকা, (v) ফাস্টফুড এড়িয়ে চলুন, (vi) সুতির জামা কাপড় ব্যবহার করুন, (vii) বাইরের খাবার পরিত্যাগ করায় চেষ্টা করুন, (viii)জুতা নির্বাচনে সতর্ক থাকুন।


১. সানগ্লাস, ছাতা অথবা সান হ্যাট ব্যাবহার করুন এই


গরমকালে ছাতা অথবা সান হ্যাট ব্যাবহার করুন। এগুলি ব্যাবহার করলে আপনার মাথায় ও চোখে সূর্যের আলো কম পরিমাণে স্পর্শ করবে। মাথার ওপরে বা চোখের ওপরে সরাসরি সূর্যের আলো স্পর্শ না করতে পারায় আরাম অনুভব করবেন। দিনের বেলায় বাইরে যাওয়ার প্রয়োজন হলেই আপনিই সানগ্লাস ব্যবহার করতে পারে, এর ফলে সূর্যের ক্ষতিকারক ইউ-ভি রস্নি থেকে আপনার চোখ নিরাপদে থাকবে।


২. তৈলাক্ত ও মশলা জাতীয় খাবার এড়িয়ে চলুন


বেশি তেল মসলা যুক্ত খাবার পরিত্যাগ করার চেষ্টা করুন। অতিরিক্ত তেল মশলা যুক্ত খাবার শরীরে অভ্যন্তরে বিভিন্ন রোগের সৃষ্টি করতে পারে। এই গরমে হাত থেকে বাঁচতে চেষ্টা করুণ তেল মশলা যুক্ত খাবার এড়িয়ে চলার।


৩. ঠান্ডা ও গরম একসঙ্গে করবেন না  গরম থেকে সুরক্ষিত থাকতে 


ঠাণ্ডা ও গরম ওপর ওপর করল ঠাণ্ডা গরমে প্রকোপে শরীরে অসুস্থতার কারণ হয়ে দাঁড়ায়। হঠাৎ রোদদূর এর মধ্যে থেকে এসেই এয়ারকন্ডিশনের সুবিধা যুক্ত ঘরের মধ্যে যাবেন না, অথবা রোদ্দুর থেকে ফিরেই ঠাণ্ডা জল পান করা। চেষ্টা করুন কিছুক্ষণ প্রকৃতির বাতাস বা বিদ্যুৎ চালিত ফ্যান এর হওয়ার মধ্যেই থাকতে।


৪. হিট স্ট্রোকের থেকে সতর্ক থাকা।


প্রচন্ড গরমে হিট স্ট্রোকের আশঙ্কা বেড়ে যায়। হিট স্ট্রোক থেকে দূরে থাকুন। পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। হিট স্ট্রোকের লক্ষণ দেখলেই দ্রুত কোনো ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।


৫. ফাস্টফুড এড়িয়ে চলুন গরম থেকে সুরক্ষিত থাকতে 


এই গরমে মধ্যে ফাষ্টফুড পেটের সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। তার ওপর তেল মশলা তো থেকেই থাকে। গরমের অস্বস্তি থেকে বাঁচতে ফাষ্টফুড কয়েক দিনের জন্য নিজের তালিকা থেকে বাদ দিলে ভালো ফল পাবেন।


৬ সুতির জামা কাপড় ব্যবহার করুন 


এই গরম থেকে বাঁচতে আপনি পরিধানের কোয়ালিটির ওপর নজর দিন। চেষ্টা করুন শুধু সুতির কাপড় ব্যবহার করার। কারণ সুতির জমা-কাপর হালকা ও আরামদায়ক হয়। সুতির জামা কাপড় পড়লে হওয়া চলাচল ভালোভাবে হয় যার ফলে প্যাচপ্যাচে ঘাম সহজেই শুকিয়ে যায়।


৭. বাইরের খাবার পরিত্যাগ করায় চেষ্টা করুন।


গরমে বৃষ্টিপাত কম হওয়ার ফলে বাতাসে ধূলোর পরিমাণ বেড়ে যায়। অর ফুটপাথের খাবার গুলো প্রায় সময় ঢাকনা ছাড়াই বিক্রি করে। এই হাইজিন ফুড অত্যন্ত জরুরী। তাই বাইরের খাবার এড়িয়ে চলুন লাভবান হবেন।


৮. জুতা নির্বাচনে সতর্ক থাকুন


জুতো হলো গরম কালের আর একটি অস্বস্তি কর বিষয়। বিশেষ করে এই গরমে বুট জুতো বেশিক্ষন পরে থাকলে পা গুলো যেনো সেদ্ধ হয়ে যায়। তাই বিশ্রী গরমের হাত থেকে পা কে বাঁচাতে হলে আপনি স্টাইলিশ চপ্পলের সহায়তা নিতে পারেন। অফিস যাত্রীদের ক্ষেত্রে অফিস স্যান্ডেল ও পাওয়া যায়।


৯. পর্যাপ্ত জল পান করুন 


অত্যাধিক গরমের দিনে ঘাম হওয়াটাই স্বাভাবিক। বেশি ঘাম মনে বেশি জলের প্রয়োজন, অন্যথা শরীরে ডিহাইড্রেশন দেখা দেবে। ডিহাইড্রেশন থেকে দূরে থাকতে হলে প্রচুর পরিমাণে জল পান করুন।


১০. কাজ কর্মের সময় নির্বাচন করুন


চেষ্টা করুন খুব সকালের দিকে অথবা সূর্যাস্তের পরে বাইরের কাজ করার। এইরকম করলে আপনি অনেক এনার্জি বাঁচাতে বাঁচাতে পারবেন।


১১. ব্যায়াম করুন।


সকালের দিকে বা সন্ধ্যার দিকে নিয়মিত ব্যায়াম করুণ। এর ফলে আপনি নিজেকে রি-এনার্জাইজ করতে পারেন। সারাদিনের কর্মো ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করতে পারে।


এই হিট ওয়েভ থেকে বাঁচার উপায় গুলি আপনারা সহজেই অবলম্বণ করতে পারেন এবং নিজের পরিচিতদের হিট ওয়েভ এর প্রভাব থেকে দূরে রাখতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)