চ্যাটজিপিটি সংস্কৃত ভাষায় কথা বলছে। দেখুন সেই ভিডিও।

0

চ্যাটজিপিটি সংস্কৃত ভাষা তে কথা বলে দেখুন সেই ভিডিও। এবং বর্তমানে চ্যাটজিপিটি ৩০টির ও বেশি ভাষায় টেক্সট লিখতে বা জেনারেট করতে পারে। এবং ২০ টি প্রাচীন ভাষাতেও লিখতে পারে। দেখুন সেই ভিডিও।

 চ্যাটজিপিটি বা ChatGPT অনায়াসেই গীতার শ্লোক সংস্কৃত ভাষায় বলে চলেছে দেখুন সেই ভিডিও। বর্তমানে চ্যাটজিপিটির বাংলা ভাষায় কথা বলা নিয়ে বেশ উত্তেজনায ছড়িয়েছে নেটিজেনদের মধ্যে। সম্প্রতি চ্যাটজিপিটিকে সংস্কৃত গীতা শ্লোক বলতে দেখা গেছে। এটি আধুনিক প্রযুক্তির মধ্যে এনসিয়েন্ট সংস্কৃত ভাষা এবং তার মানে পর্যন্ত বলে দিতে পারে। এই সব শুরু করার আগে আসুন দেখে নিই চ্যাটজিপিটি আসলে কি!


একটি ছবি যেখানে লেখা আছে 'कर्मण्येवाधिकारस्ते मा फलेषु कदाचन।
मा कर्मफलहेतुर्भूर्मा ते सङ्गोऽस्त्वकर्मणि॥' This is a famous sloka from the Bhagavad Gita, chapter 2, verse 47, which means:
You have the right to perform your prescribed duty, but you are not entitled to the fruits of action. Never consider yourself to be the cause of the results of your activities, nor be attached to inaction. ছবিটির ডান দিকে আছে ওপেন এআই/Openai এর লোগো। ছবিটিতে দেখা যাচ্ছে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা সংস্কৃত ভাষায় লিখছে। বামদিকে নিচে একই মহিলা রোবট এর ছবি
Source - টেক বাজি


এই শ্লোকটি তে লেখা আছে 
कर्मण्येवाधिकारस्ते मा फलेषु कदाचन।
मा कर्मफलहेतुर्भूर्मा ते सङ्गोऽस्त्वकर्मणि॥"

This is a famous sloka from the Bhagavad Gita, chapter 2, verse 47, which means:

"You have the right to perform your prescribed duty, but you are not entitled to the fruits of action. Never consider yourself to be the cause of the results of your activities, nor be attached to inaction.



চ্যাটজিপিটি কি? - What is ChatGPT?


চ্যাটজিপিটি হলো একটি চ্যাটবট যার মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা বা যাকে ইংরেজিতে বলে Artificial Intelligence বিদ্যমান রয়েছে। এই চ্যাটজিপিটি বানানো হয়েছে একটি বিশাল ল্যাঙ্গুয়েজ মডেলের (লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল) দ্বারা যার ফলে এটি যেকোনো রকম টেক্সট জেনারেট করতে সক্ষম। 


আরো জানতে এই নিবন্ধনটি পড়তে পারেন: chatGPT language Model


উদাহরনস্বরূপ বলা যেতে পারে যে, এই যেমন ধরুন আপনার একটি ইমেইল লেখার প্রয়োজন হয়েছে আপনি সেটা চ্যাটজিপিটি দ্বারা লিখতে পারেন। আপনার সন্তানের স্কুলের প্রজেক্ট সম্পূর্ণ করতে পারে। এমনকি প্রেম পত্র পর্যন্ত আপনাকে লিখে দিতে পারে।


মূল বক্তব্য হচ্ছে চ্যাটজিপিটি হলো আপনার ডিজিটাল রাইটিং অ্যাসিস্টেন্ট। এই চ্যাটজিপিটির দ্বারা আপনি সাহিত্য লিখতে পারেন, কবিতা লিখতে পারেন, কোড স্নিপেট বানাতে পারেন, ইত্যাদি। 



চ্যাটজিপিটি কি কি ভাষায় কথা বলে? 


বর্তমানে এটি সম্পূর্ণভাবে 30টিরও বেশি ভাষায় টেক্সট উৎপন্ন করতে পারে, যেমন ইংরেজি, স্পেনিশ, ফরাসি, জার্মান, চীনা, জাপানি, কোরিয়ান, রাশিয়ান, আরবি, বাংলা এবং অনেক অন্যান্য।


বিশ্বের সবচেয়ে প্রাচীন ভাষাগুলির মধ্যে হিটিট, সামিতিক, কথাই, সংস্কৃত, ল্যাটিন, প্রাচীন গ্রিক, প্রাচীন জাপানী এবং আরও অনেক ভাষা রয়েছে যেগুলি বলতে সক্ষম এই চ্যাটজিপিটি।


আরও পড়ুন - TruthGPT

তবে মনে রাখবেন এটি কিন্তু মানুষের মতো না, বরং এটি টেক্সট প্রসেস ও উত্পাদন করতে পারে বিভিন্ন ভাষায় এবং সেটি চ্যাটজিপিটির ট্রেনিং ও প্রোগ্রামিং এর ভিত্তিতে। এটি একটি সফ্টওয়্যার যা বিভিন্ন প্রাচীন ভাষায় পাঠ ও উত্তর তৈরি করতে পারে। 



দেখুন কিভাবে ChatGPT/চ্যাটজিপিটি সংস্কৃত ভাষায় কথা বলে।


যেহেতু চ্যাটজিপিটি সংস্কৃত বা আরো অন্যান্য প্রাচীন ভাষা বলতে সক্ষম তাই এটি ভাগবত পুরাণ থেকে বেদ বা প্রায় সবকিছুই বলতে এবং সংস্কৃত ভাষার উচ্চারণ সহ মানেও বলে দিতে পারে। আপনি যদি সংস্কৃত ভাষার অভ্যাস করতে চান তাও করতে পারেন এই কৃত্তিম বুদ্ধিমত্তার সাহায্যে। আসুন দেখে নেওয়া যাক চ্যাটজিপিটির জেনারেট ও অনুবাদ করা সংস্কৃত শ্লোকের ভিডিও।





উপসংহার


সব মিলিয়ে চ্যাটজিপিটি একটি দারুণ সফটওয়্যার যা দৈনন্দিন জীবনে অনেক কাজে সহযোগিতা করবে বলেই আমার বিশ্বাস। এর কয়েকটি কারণ হলো এটি ডিজিটাল সটওয়্যারগুলোর মধ্যেই অন্যতম একটি সটওয়্যার যার মধ্যে থাকা লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল খুবই শক্তিশালী। আমি তো ব্যাবহার করবই। আপনাদের মধ্যে কে  আছেন যিনি এই কৃত্তিং বুদ্ধিমত্তার প্রয়োগ করছেন নিজের জীবন কে সহজ করতে? কমেন্টে বক্স খোলাই আছে চটপট উত্তর দিয়ে দিন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)